Text size A A A
Color C C C C
পাতা

সিটিজেন চার্টার

 

সিটিজেন চার্টার

বিএডিসির ক্ষুদ্রসেচ উইং এর সিটিজেন চার্টার নিম্নরূপ

 ক্রঃ নং

কাজ/ সেবার নাম

উপস্থাপন/ নিষ্পত্তির সময়কাল

মন্তব্য

ক্ষুদ্রসেচ উন্নয়নের লক্ষ্যে পানি সম্পদ উন্নয়নে প্রয়োজনীয় নীতিমালা/ পরিকল্পনা প্রনয়ন ও বাস্তবায়নে সরকারের পরামর্শ প্রদান

মন্ত্রণালয়ের নির্দেশনা অনুসারে দ্রুততার সাথে প্রয়োজনীয় পরিকল্পনা প্রনয়ন ও বাস্তবায়ন কাজ সম্পদান

ক্ষুদ্রসেচ নীতিমালা প্রনয়নে সরকারকে সহযোগিতা প্রদান করা হয়।

ক্ষুদ্রসেচ উন্নয়নের লক্ষ্যে ভূ-গর্ভস্থ ও ভূ-উপরিস্থ পানি সম্পদ উন্নয়নের নিমিত্ত সেচ অবকাঠামো নির্মাণ, ভূ-গর্ভস্থ ও ভূ-উপরিস্থ সেচনালা নির্মাণের মাধ্যমে সরেজমিনে দক্ষ সেচ ও পানি ব্যবস্থাপনায় (OFWM) কর্মসূচি
বাস্তবায়ন।

প্রকল্পের মাধ্যমে পানি সম্পদ যথাযথ উন্নয়ন ব্যবহারের জন্য বিভিন্ন ধরণের সেচ অবকাঠামো নির্মাণ ও দক্ষ সেচ ব্যবস্থার জন্য ভূ-গর্ভস্থ ও ভূ-উপরিস্থ সেচ নালা নির্মাণ। 

প্রকল্প গ্রহণের মাধ্যমে সম্পাদন করা হয়।

 

 

সিটিজেন চার্টার

দূর্গম পাহাড়ী, চর ও উপকূলীয় এলাকাসহ বিশেষ সেচ ব্যবস্থা প্রয়োগ সহ সমগ্র দেশে সেচ এলাকা বৃদ্ধির জন্য স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদী প্রকল্প প্রনয়ন, বাস্তবায়ন, মূল্যায়ন ও ভবিষ্যৎ কর্মপন্থা নির্ধারণ।

সেচ এলাকা বৃদ্ধির জন্য পাহাড়ী, চর ও উপকূলীয় এলাকায় প্রকল্প প্রনয়ন ও বাস্তবায়ন করণ এবং প্রাপ্ত ফলাফলের ভিত্তিতে ভবিষৎ কর্মপন্থা নির্ধারণ।

প্রকল্প গ্রহণের মাধ্যমে সম্পাদন করা হয়।

ছোট নদী, খাল, নালা ইত্যাদি সংস্কার, খনন/পুনঃ খনন এবং সেচ অবকাঠামো নির্মাণ হলে পানির প্রাপ্যতা বৃদ্ধিসহ শক্তি চালিত ও ভাসমান প্রাম্প ব্যবহারের মাধ্যমে বোরো মৌসুমে ভূ-উপরিস্থ পানির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করণ।

ভূ-উপরিস্থ পানি উন্নয়নে Exixtingছোট নদী, খাল ও বিল ইত্যঅদি পুনঃখনন সহ সেচ অবকাঠামো নির্মাণের মাধ্যমে পানি সংরক্ষণ এবং এ ধরণের প্রকল্প প্রনয়ন ও বাস্তবায়নের মাধ্যমে কার্য সম্পদন।

প্রকল্প গ্রহণের মাধ্যমে সম্পাদন করা হয়।

আধুনিক লাগসই কৃষি ও সেচযন্ত্র পানি সরবরাহ, স্থাপন, ব্যবহার, সেচ, সম্প্রসারণ, সেচ দক্ষতা বৃদ্ধি ও ফলন পার্থক্য (Yield Gap) কমানোর উপর কৃষক প্রশিক্ষণ।

স্থানীয় এলাকার উপযোগী লাগসই কৃষি ও সেচ যন্ত্রপাতি সরবরাহ স্থাপন, ব্যবহার, সেচ ব্যবস্থাপনা উন্নয়ন, সেচ সম্প্রসারণ ও সেচ দক্ষতা বৃদ্ধিতে ভূ-গর্ভস্থ (বারিড পাইপ) ও ভূ-উপরিস্থ সেচনালা নির্মাণ। উল্লেখিত কার্যক্রম বাস্তবায়ন ও ফলন পার্থক্য কমানোর জন্য কৃষক প্রশিক্ষণ কার্যক্রম গ্রহণ ও সম্পাদন।‘

প্রকল্প গ্রহণের মাধ্যমে সম্পাদন করা হয়।

সেচ যন্ত্র, এলাকাসহ ভূ-গর্ভস্থ/ ভূ-উপরিস্থ পানি সম্পদ, জরীপ, আধুনিক উন্নত পদ্ধতিতে পানি স্তর পরিবীক্ষণ, ৬টি আঞ্চলিক ও ২৩০টি মিনি ল্যাবের মাধ্যমে পানির গুনাগুন পরীক্ষা করে বিভিন্ন প্রকাশনার মাধ্যমে তথ্য সেবা প্রদান।

পানির গুনাগুন জানার জন্য নিয়মিত পানির নমুনা সংগ্রহ এবং পরীক্ষা করা, পানির স্তর নিয়মিত পরিবীক্ষণ এবং বিভিন্ন প্রকাশনার মাধ্যমে তথ্য সেবা প্রদান।

 

আর্সেনিকসহ অন্যান্য উপাদান যা সেচ জনিত পরিবেশ দুষণ সমস্যার কারণ তা অনুসন্ধান ও সমাধানের দিন নির্দেশনা প্রদান।

সেচের পানি আর্সেনিকসহ অন্যান্য উপাদানের মাত্রা নিরূপন এবং তা প্রতিবেদন আকারে প্রকাশ করা।

 

খরা, দূর্যোগ, ঘূর্ণিঝড়, জলোচ্ছাস ও সিডোরসহ বিভিন্ন আপদ কালীনসময়ে জরুরী ভিত্তিতে সেচ ও সেচ সংক্রান্ত কারিগরি সেবা প্রদান।

প্রাকৃতিক দূর্যোগের সময় মন্ত্রণালয়ের নির্দেশে সংশ্লিষ্ট এলাকায় দ্রুত কারিগরি সেবা প্রদান।

এলাকার চাহিদা অনুযায়ী বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করা হয়।

অকেজো/ অচল গভীর নলকূপ পুনর্বাসন, নতুন নলকূপ স্থাপন এবং ঝুঁকিপূর্ণ এলাকায় ফোর্সমোড নলকূপ স্থাপন করে ক্ষেত্রায়নের মাধ্যমে সেচ সেবা প্রদান ও সেচ এলাকা সম্প্রসারণ

সেচ সুবিধা সম্প্রসারণ ও কৃষকদের উত্তম সেবা প্রদানের জন্য অঞ্চল ভিত্তিক বিভিন্ন ধরণের নতুন সেচ যন্ত্র স্থাপন এবং পুরাতন সেচ যন্ত্র পুনর্বাসন কাজ সম্পাদন ও ক্ষেত্রায়ন।

প্রকল্প গ্রহণের মাধ্যমে সম্পাদন করা হয়।